লকডাউনে সংকটে রূপান্তরকামীরা, বিশেষ প্য়াকেজের দাবিতে তিন মন্ত্রকে চিঠি


করোনার বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে দেশ। ভাইরাস রুখতে দেশজুড়ে চলছে লকডাউনে। এই পরিস্থিতিতে সংকটে দেশের রূপান্তরকামীরা। করোনা পরিস্থিতিতে বিশেষ প্য়াকেজের দাবিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও অর্থ মন্ত্রকে চিঠি দিয়েছেন ২ হাজারেরও বেশি রূপান্তরকামী। পাশাপাশি সোশ্য়াল জাস্টিস মন্ত্রকেও বিশেষ আর্থিক প্য়াকেজের দাবিতে চিঠি দিয়েছেন রূপান্তরকামীরা।

জানা গিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত প্রত্য়েক রূপান্তরকামীকে মাসে ৩ হাজার টাকা করে আর্থিক সাহায্য়ের আর্জি জানানো হয়েছে সরকারের কাছে। তিন মন্ত্রককে লেখা চিঠিতে বলা হয়েছে, ”এটা খুবই প্রয়োজন। অধিকাংশ রূপান্তরকামীর রেশন কার্ড নেই, অধিকাংশ রাজ্য়ে পেনশন ব্য়বস্থা নেই। বহু রূপান্তরকামী ভাড়া বাড়িতে থাকেন”।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, ”লকডাউন চলাকালীন কোনও রূপান্তরকামীর কাছ থেকে যেন জোর করে ভাড়া চাওয়া না হয় এবং ভাড়া না দেওয়ায় যাতে তাঁদের বাড়ি খালি করতে না বলতে পারেন বাড়ি মালিকরা, সে ব্য়াপারে নির্দেশিকা জারি করা হোক”। চিঠিতে বলা হয়েছে, রূপান্তরকামীদের স্থায়ী আয় সেভাব নেই, ফলে এই পরিস্থিতিতে আরও সমস্য়ার মুখোমুখি হয়েছেন তাঁরা।

এই পরিস্থিতিতে রূপান্তরকামীদের জন্য় যাতে ওষুধ সরবরাহে কোনও সমস্য়া না হয় সে ব্য়াপারে সুনিশ্চিত করার আর্জিও জানানো হয়েছে চিঠিতে। উল্লেখ্য়, বিভিন্ন রাজ্য়ের প্রায় ৪ হাজার ৫০০ জন রূপান্তরকামীদের জন্য় ১৫০০টাকা করে আর্থিক সাহায্য়ের ব্য়বস্থা করেছে ন্য়াশনাল ইনস্টিটিউট অফ সোশ্য়াল ডিফেন্স। এই উদ্য়োগকে স্বাগত জানিয়েছেন ওই রূপান্তরকামীরা।

No comments:

Post a Comment

Welcome To My Blog.