করোনা চিকিৎসা হচ্ছে না এমন এলাকার স্বাস্থ্যকর্মীদেরও পিপিই দিন, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের


যেখানে করোনা আক্রান্তের চিকিৎসা হচ্ছে না, সেখানেও যাতে ডাক্তার-স্বাস্থ্য়কর্মীদের পিপিই কিট দেওয়া হয়, সে ব্য়াপারে কেন্দ্র সরকারকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি এন ভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চ এদিন ভিডিও কনফারেন্সে মামলার শুনানিতে এহেন নির্দেশ দেয়। ওই বেঞ্চে রয়েছেন বিচারপতি এস কে কৌল ও বিচারপতি বি আর গাভাই।

যেখানে করোনা আক্রান্তের চিকিৎসা হচ্ছে না, সেখানে যাতে ডাক্তার, নার্স, ওয়ার্ড বয়, মেডিক্য়াল ও প্য়ারা মেডিক্য়াল কর্মীদের পিপিই-র ব্য়বস্থা করা হয়, সে ব্য়াপারে আর্জি জানিয়ে আবেদনপত্র জমা পড়ে আদালতে। সেই আবেদনের প্রেক্ষিতে এদিন এ নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

গত ৮ এপ্রিল, করোনা সংক্রমণের গতিপ্রকৃতি বিবেচনা করে করোনা চিকিৎসায় নিযুক্ত ডাক্তার ও স্বাস্থ্য়কর্মীদের জন্য় পিপিই সরবরাহ নিশ্চিত করতে কেন্দ্রকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। অন্য়দিকে, করোনা পরিস্থিতিতে ডাক্তার-স্বাস্থ্য়কর্মীদের সুরক্ষায় পর্যাপ্ত পুলিশি নিরাপত্তা সুনিশ্চিত করতে কেন্দ্র সরকার, রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে আগেই নির্দেশ দিয়েছিল দেশের সর্বোচ্চ আদালত।

আদালতের নির্দেশে এও বলা হয়েছে, ডাক্তার-স্বাস্থ্য়কর্মীদের কাজে বাধা দিলে বা হেনস্থা করলে অভিযুক্তদের বিরুদ্ধে উপযুক্ত ব্য়বস্থা নিতে হবে রাজ্য়কে। ডাক্তার-স্বাস্থ্য়কর্মীদের পাশাপাশি অন্য়ান্য় সরকারি আধিকারিকদের ক্ষেত্রেও এই নির্দেশিকা মানা হবে। উল্লেখ্য়, করোনা পরিস্থিতিতে ডাক্তার-স্বাস্থ্য়কর্মীদের হেনস্থার অভিযোগ সামনে এসেছে। এই প্রেক্ষিতে নয়া অর্ডিন্য়ান্স এনেছে সরকার।

No comments:

Post a Comment

Welcome To My Blog.