পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভে উত্তপ্ত হায়দরাবাদ আইআইটি, জখম পুলিশকর্মী


করোনায় লকডাউন পরিস্থিতিতে এবার পরিয়ায়ী শ্রমিকদের বিক্ষোভ ঘিরে উত্তপ্ত হল হায়দরাবাদ আইআইটি ক্য়াম্পাস। বকেয়া মজুরি ও ঘরে ফেরার দাবিতে এদিন বিক্ষোভ দেখান পরিযায়ী শ্রমিকরা।পুলিশকে লক্ষ্য় করে পাথর ছোড়ার অভিযোগ উঠেছে তাঁদের বিরুদ্ধে। পাশাপাশি আইআইটি ক্যাম্পাসে সাইট ম্য়ানেজারের অফিসে ভাঙচুর চালানো হয় বলেও অভিযোগ উঠেছে। এ ঘটনায় পুলিশের এক সাব-ইন্সপেক্টর জখম হয়েছেন বলে জানা যাচ্ছে। পুলিশের একটি গাড়িতে ভাঙচুরও চালানো হয়েছে।

জানা গিয়েছে, ক্য়াম্পাসে একটি নির্মাণের কাজে ২ হাজার ৩৫৪ জন কর্মী যুক্ত ছিলেন। লকডাউন ঘোষণার পরই নির্মাণকাজ বন্ধ করা হয়। আইআইটি ক্য়াম্পাস লাগোয়া বিশেষ ক্য়াম্পে তখন থেকেই ওই কর্মীরা আটকে পড়েন। একইসঙ্গে লকডাউনে মদ, গুটখা, মাংস অমিল থাকায় ওই কর্মীদের মধ্য়ে হতাশা বাড়ছিল বলে পুলিশ সূত্রে খবর। প্রসঙ্গে পুলিশের এক আধিকারিক আরও জানিয়েছেন, ”প্রধান সমস্য়া হল যে গত বেশ কয়েক মাস ধরে ওঁরা মজুরি পাচ্ছিলেন না। কারও কারও মজুরি গত বছরের মে, ডিসেম্বর, ফেব্রুয়ারি থেকে বকেয়া রয়েছে…লকডাউনের সময় তাঁদের মজুরি দেওয়া হবে বলে ভেবেছিলেন তাঁরা, কিন্ত তা না হওয়ায় ক্ষোভে ফেটে পড়েন”।

উল্লেখ্য়, করোনা লকডাউনে পরিযায়ী শ্রমিক ও আটকে পড়া ছাত্রদের জন্য এদিনই সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। লকডাউনের মধ্যেই এবার পরিযায়ী শ্রমিক ও আটকে পড়া পড়ুয়াদের আন্ত:রাজ্য যাতায়াতে ছাড়পত্র দেওয়া হচ্ছে।

No comments:

Post a Comment

Welcome To My Blog.