গুজরাটে রবিবার থেকেই সব দোকান খোলার নির্দেশ সরকারের

করোনাভাইরাসের দাপটে এখনও দেশে ঊর্ধ্বমুখী আক্রান্তের সংখ্যা সেই আবহে রবিবার থেকে প্রয়োজনীয় এবং কম প্রয়োজনীয় জিনিষের দোকান খোলার নির্দেশ দিল গুজরাট সরকার। শনিবারই একটি বিবৃতি দিয়ে সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যে কেবলমাত্র ৫০ শতাংশ কর্মী নিয়েই দোকান চালু করতে হবে।

যদিও এই নির্দেশ শুধুমাত্র সেই সব এলাকার জন্য যেখানে করোনা থাবা বসেনি। কিন্তু যেসব এলাকা এখনও করোনাগ্রাসে রয়েছে সেখানে কোনও শপিং মল খোলা যাবে না এখনও এমনটাই জানান হয়েছে। যদিও মোদী রাজ্যে সিগারেট এবং তামাকজাত পণ্যে বিক্রির উপর থেকে তুলে নিয়েছে লকডাউন নিষেধাজ্ঞা।

রাজ্যের মুখ্যসচিব বিজয় রূপানী বলেন, “শর্তসাপেক্ষে দোকান খোলার নির্দেশ দেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব, মাস্ক ব্যবহার করেই খুলতে হবে দোকান। এমনকী দোকানের ভিতরে কোথাও যেন ভিড় না হয় সেই দিকটিও নিশ্চিত করতে বলা হয়েছে।”

প্রসঙ্গত, লকডাউনের ফলে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান ছাড়া বাকি সব বন্ধ। ফলে ধাক্কা খাচ্ছে অর্থনীতি। এই পরিস্থিতিতে শর্তসাপেক্ষে দোকান খোলার অনুমতি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তবে শপিং মল বন্ধ থাকবে বলেই জানানো হয়েছে। শুক্রবার গভীর রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করে এই ঘোষণা করা হয়েছে। এই নির্দেশিকায় বলা হয়েছে, মাস্ক ও পারস্পরিক দূরত্ব মেনে বসতী ও বাজার এলাকায় দোকান খোলার অনুমতি দেওয়া হচ্ছে। শপস অ্যান্ড এস্ট্যাবলিশমেন্ট অ্যাক্টের আওতায় এই নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু শপিং মল ও কোভিড ১৯ হটস্পট এলাকায় দোকান বন্ধ থাকবে। এরপরই গুজরাটের সরকারের তরফে শনিবার জারি করা হয় এই নির্দেশিকা।

djonlinetach

online newspaper publishers

Post a Comment

Welcome To My Blog.

Previous Post Next Post